ষাট সেকেণ্ডে এক মিনিট,ষাট মিনিটে ঘণ্টা,
চব্বিশ ঘণ্টায় একদিন জানে এই মনটা।
সাতদিনে এক সপ্তাহ,ত্রিশদিনে মাস ‘গড়ে’,
সময় মত স্কুলে যেতে হবে,লেখাপড়া করে।


পনের দিনে এক পক্ষ এতে ভুল নেই জানি,
তিনশ পঁয়ষট্টি দিনে আনে বছরটা টানি।
বছর যায় ছয় ঋতুতে,বার বছরে যুগ,
বার মাসে বছর ভরে থাকতে চাই নিরোগ।
এক শতাব্দী ঘুরে আসতে বছর লাগে শত-
সকল কিছু করা চাই সঠিক সময় মত।